Thursday, January 2, 2020

কবিতাঃ অনুশোচনা

📕📗(( অনুশোচনা ))📗📕
---কাজী ইলিয়াছ আলী অশ্রু ---
'''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
কালান্তরে কালের কলসে লুকানো-
বদলে যাওয়া সময় সাক্ষী দেয়;-
দম্ভের পতন সুনিশ্চিত......
একদিন খুব গরিমা করে বলতাম-
'' আমিই সেই সখা-
দুঃখের দিনে যেজন- দুঃখীর মিতা,
যে আমার সান্নিধ্য পায়- সে খুব ভাগ্যবান,
আর যে হারায় -সে খুব অভাগা।
কয়েক যুগ পরপর-
গোটা দুনিয়ার মধ্যে একজন করে
আমার মতো মানবের জন্ম হয়,
এ-যুগের বরপুত্র স্বয়ং আমি ''  ---!!

আমার সেই আত্মগরিমার পতন হতে-
খুব বেশি সময় লাগেনি।
এখন সত্য-তো এটাই যে - যার ভাগ্য চরম খারাপ,
তারই আমার দেখা হয়......
এক নষ্ট মানব- সত্ত্বার সংস্পর্শে
হয়তো তাদের নিষ্পাপ জীবন কলঙ্কিত হয়,
আজ দুনিয়ার সবচেয়ে নিঃস্ব, অসহায়-
আর পরাজিত মানুষদের মধ্যে-
আমিও একজন...।
আজ আমার কেউ নেই, কিছু নেই,
আছে শুধু দাম্ভিকতায় ভরা পাপীষ্ট মনে -
এক পৃথিবী সম যন্ত্রণা,
লজ্জা, অপমান, ঘৃণা,
আর আছে স্তব্ধ অন্ধকার,
এখন অন্ধকারই আমার জীবন...।

তাই-  সঙ্গি খুঁজি না,
একা একা অন্ধকারেই থাকি,
ভবঘুরে জীবনে সব আশা-বাসনা -
মনের মাঝে চাপা দিয়ে রাখি,
আত্মভুলের অনুশোচনায় আমরণ-
প্রায়শ্চিত্ত ভোগই কেবল আমার
শেষ ইচ্ছা............।
-------------------------------------------------------
--------------- A solitary vagrant / 02.01.2020
-----------------------000-----------------------------


0 comments:

Post a Comment