Monday, January 13, 2020

ছেড়াপত্র

📕📗(( ছেড়াপত্র / কাজী ইলিয়াছ আলী অশ্রু ))📗📕
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
অতি দারিদ্র এক বাবা অসুস্থ হয়ে তার বন্ধুকে খবর দিলেন,
শারীরিক যাতনা আর মনের বেদনায় বাবা যে খুব উদ্বিগ্ন,
তার সাত বছরের কন্যা যে অনাথ, অসহায়,
অস্বস্তিকর দুর্ভাবনাগুলো জল অবিশ্রান্ত জল গড়িয়ে দেয়।
ব্যতিত চিত্তে বন্ধুকে জোর হাতে মিনতি করে বললেন বাবা -
দ্বারপ্রান্তে আমার যাবার বেলা, একটু সস্তি পেতে চাই,
তুমি আমার মেয়েটাকে তুমার বাড়ী নিয়ে যাও,
আর কয়েকদিন পর কোনো এতিমখানায় দিয়ে এসো,
আর যা হোক মেয়েটা-তো দুমোঠো ভাত খেয়ে বাচতে পারবে,
মেয়েটা কান্নাকাটি করলে বলবে -- তুমার বাবা আরেকটা বিয়ে করে নতুন বউকে নিয়ে দুরদেশে চলে গেছে।
এখন থেকে তুমাকে- এখানেই থাকতে হবে…!
জানি ওর খুব কষ্ট হবে, বাবা বাবা করে চিৎকার করবে,
আপন বলতে কেউ থাকবে না সংসারে,
তবু কিছুদিন পর সব সহ্য হয়ে যাবে.........।
নিরুপায় হয়ে এসব বলছি তুমাকে-
কিন্তু কলিজাটা আমার ফেটে যাচ্ছে,
এইটুকু উপকার তুমি করো বন্ধু।

আর আমি মরার পর আমার লাশটা টানতে টানতে নদীর ধারে নিয়ে- নিয়ে ফেলে দিও। আমার মেয়েটা যেনো কখনো জানতে না পারে- তার বাবা মারা গেছে। জানি তুমার জিজ্ঞাসা থাকে-
মেয়েটা কেনো জানবে না তার বাবার কথা, কেনো মৃত বাবার কবর দেখতে পারবে না? বলছি এই জন্য যে - আমার মেয়েটার-
দুনিয়াতে আমি ছাড়া কেউ নাই, বাবা হারানোর শোক-
মেয়ে আমার তাড়াতাড়ি ভুলতে পারবে না, খণেক্ষণে কবরে পাশে এসে কেঁদে কেঁদে বুক ভাসিয়ে দিবে, আমি ঐ কবরে থেকেও -
শান্তি পাবো না, তার নিদারুণ কষ্টের কান্না শুনে আমার কবরের মাটি ভেঙ্গে পড়বে, তাই আমাকে এখানে কবর দিয়ো না বন্ধু।
বরং মেয়ে যখন জানবে তার বাবা তাকে ফেলে- নতুন স্ত্রীর সাথে সুখে সংসার করছে ,তখন সে কষ্ট পাবে, এবং সেটা আবার খুব তাড়াতাড়ি কাঠিয়ে উঠবে, বাবাকে ঘৃণা করতে করতে বাবার দুঃখ চিরতরে ভুলে যাবে । আমি এমন এক হতভাগা বাবা যে- আমার
মাসুম বাচ্ছার জন্য কিছুই রেখে যেতে পারিনি।

আমার মেয়ের জন্য জোর হাত করে তোমার প্রতি এই মিনতি।
===============================================

0 comments:

Post a Comment