Sunday, January 12, 2020

কবিতাঃ তর সুখের জন্য বলিদান


📕
📗((((( তর সুখের জন্য বলিদান )))))📗📕
---------- কাজী ইলিয়াছ আলী অশ্রু ----------
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
'উপহাস করিনি, জানতেও  চাইনি,
তবু জিজ্ঞাসা থাকে,
মানুষ রুপি মাটির প্রতিমায় কি - মানুষের প্রাণ থাকে ?
ভালোবাসা নাই যে মনে-
বিচ্ছেদ-অনলে সে মন পুড়ে কেমন করে?
যে চোখে স্বপ্ন নেই- সে চোখ কাঁদে কেমন করে ?
আমায় ফিরিয়ে দিয়ে- তুই কেন ঘুমরে কাঁদিস নীরবে......?
জানি- উত্তর ফিরে আসবে না,
অনুক্ত কথাগুলো-
হয়তো চাপা পড়েই থাকবে ভাবলেশহীন কথার ভিড়ে,
হয়তো- কোনোদিন আর বলতে পারবি না ফিরে এসো,
ফিরে এসো হে- অভিমানী, ফিরে এসো হে- পুরাঙ্গনার প্রাণপতিম,
ফিরে এসো ক্ষমা করে......।
আর আমিও হয়তো আর কোনোদিন আর ফিরে যাবো না-
ছেড়ে আসা সেই চেনা দ্বারে ।

পৃথিবীতে সমস্ত কামনা যখন বিলাসীতায় পরিপূর্ণ ;
নষ্ট দেহের আত্মা তখন ঘুমরে কাঁদে ,
অনেক শ্রমে যা পেয়েছি - তাই এখন ভাগ্য বলে মানি,
জীবন ফাঁদে পড়েছে, স্থির চিত্তে নিজেকে তৈরি করেছি -
সত্যকে আলিঙ্গন করবো ।
যদিও কিছু স্বীয় ব্যর্থতার দায় - অস্বীকার করার মতো নয়,
যদিও কিছু আত্মভুলের অন্তরদাহ সারাটা জীবন আমাকে পুড়াবে,
যদিও তকে বুঝাতে পারলাম না- কতটা ভালোবাসি,
আর আমার এই ভালোবাসায় কোনো খাত নেই,
নেই কোনো লালসা চরিতার্থ করার মোহ,
কেবল ভালোবাসার নেশায় ভালোবাসি,
ভালোবাসি মনের মায়ায়।

হয়ত প্রেমিক হলে-মুখোমুখি দাঁড়িয়ে বলে দিতাম,
কবি হলে- লিখনি দ্বারা বুঝিয়ে দিতাম,
শিল্পি হলে সুরে সুরে ব্যক্ত করতাম,
তর শূন্যতায় বুকটায় ব্যথা জাগে;
খুব সাধারণ হওয়ায় -সেই সাহস আজও হয়ে উঠেনি,
মুখোমুখি দাঁড়িয়ে- চোখের উপর চোখ রেখে-
হাতটা ধরে বলি- আমায় ফেলে কোথায় যাবি,
কে আর আমার মতো এমন যে তকে এতো ভালোবাসবে,
তর ভুলেই তুই অভিমানী হলে-
- আমার মতো কে আর এমন বিনয়ে তর রাগ ভাঙ্গাবে,
বারবার আঘাত করে এই হৃদয়টা বিদীর্ণ করার পরও-
কে আর তর কাছেই ছুটে আসবে.........???
আমি পারিনি, তুইও পারিসনি,
কেউ কাউকে বুঝতে পারিনি,
অবশেষে- তুই চলেই গেলি;
আমি কেবল একজন দর্শক হয়ে - চেয়ে চেয়ে দেখলাম!
পথ রুখে দাড়াইনি - তর চোখে অশ্রু ঝড়বে বলে,
ফিরে আসার মিনতি করিনি- তুই অন্যখানে সুখ খুঁজিস বলে,
এখন সত্যিই সুখী হয়েছিস কিনা জানি না,
কোনোদিন যেনো তর চখে অশ্রু না ঝরে,
দুঃখে আছিস- এমন কথা যেনো আমার কানে না আসে,
তর সুখের জন্য নিজেকে বলিদান করেছি- তকে দুঃখী দেখতে নয়।
ভালো থাকিস ভালোবাসার পেত্নি.....।
=======================০০০০========================


0 comments:

Post a Comment