Thursday, January 9, 2020

কবিতাঃ নিরাশার জীবন

📕📗 ((   নিরাশার জীবন )) 📗📕
------- কাজী ইলিয়াছ আলী অশ্রু-------
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
তোমাকে চলে যেতে বললাম- আর চলে গেলে!
একবারও বুঝার চেষ্টা করলে না-
এটা আমার মনের কথা ছিলো না,
ভালোই করেছো, তোমার-তো কিছু হয়নি,
শুধু নিঃস্ব হয়েছি আমি...।
এখন আর কিছু অবশিষ্ট নেই আমার,
ভবঘুরে আমি এখন তাই - কাস্টো পুড়ালে যেমন -
অবশিষ্ট থাকে ছাই,
শেষ আশ্রয়খানী হারিয়ে ফেলেছি,
আর পালিয়ে যাওয়ার, হারিয়ে যাওয়ার জায়গাটা নেই,
সর্বগ্রাসী শহরে আছি আজো না- থাকার মতো করে,
আছি তোমার তল্লাটেই- নিজেকে রুদ্ধ ঘরে আবদ্ধ করে,
একই পন্থে চলা আমার আর তোমার, তবু;-
আমার ছায়া পড়বে না আর তোমার চলার পথে,
আর মুখোমুখি হবো না কেউ কারো,
আর কথা হবে না কোনোদিন,
যদিও ভুলতে পারবো না কোনোদিন, তবু-
সম্পর্ক নামক বন্ধনের সুতোটা এখন যে ছেঁড়া,
অন্যকোনো সুতোয় হয়তো বাঁধবে মন,
নতুন কোনো মুখ হয়তো- তোমার অতীতকে ভুলিয়ে দিবে,
জীবনের বহুরঙ্গে হয়তো মনে পড়বে না-
চেনা কেউ ছিলো এই সংসারে.....................।

একটা সময় খুব সাধ ছিলো- স্বপ্নকে ছুঁয়ে দেখার,
সুন্দরকে একান্তে আপন করে পাওয়ার,
এখন আর কোনো চাওয়া নেই,
বেঁচে থাকা এখন কেবল ভুলে ভরা জীবনকে-
শেষ অবধি বইয়ে নিয়ে যাওয়া............।

চলার পথেই যদি সহসা দেখা হয়েই যায়,
পথ রুখে দিও না, পিছু ডেকো না,
সহানুভুতি কিবা অনুশোচনা জানাতে এসো না,
তাহলে যে দুঃখই পাবে,
কেননা-- ফেলে আসা দিনের ভুলের গল্পটা-
আর সামনে আনতে চাই না,
কোনো কষ্টকেই আর কষ্ট মনে হয় না,
সব সহ্য হয়ে গেছে,
কেবল- চেনা মানুষের ভীড়ে আর ফিরে আসা নয়,
বেঁচে থাকা কেবল মৃত্যুর জন্য প্রতিক্ষা.........।।
---------------------------০০০--------------------------------
-----------------------(( ১০,০১,২০২০ইং, মিরপুর ))



0 comments:

Post a Comment