Sunday, December 22, 2019

কবিতাঃ আশ্বাস

📕🌹(( কবিতাঃ আশ্বাস ))🌹📕
*** কাজী ইলিয়াছ আলী অশ্রু***
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
আমি বন্ধু, আমিই প্রেম,
আমিই অগাদ স্বপ্নের সমাহার,
আমিই দুঃখ, আমিই আশা,
আবার আমিই-ভালোবাসা।
বিশ্বাসে চির ধরে- আস্থা যদি বিলীন হয়-
ধরো তবে এই হাত
সব দুঃখ ভুলিয়ে দেবো...।

মনে করো যেনো-সব আয়োজন শেষে
স্বপ্নের পথ ধরে প্রান্তে এসে
নিঃস্ব হয়ে একেলা-ফীরে যাবার বেলা
মনের সব জড়তাকে ভুলিয়ে দিতে
বিরহী অশ্রু মুচিয়ে দিতে
মধ্য পথে দাঁড়িয়ে
তুমার পানে দুহাত বাড়িয়ে থাকা
আমি সেই সখা।

মনে করো যেনো- আমিই সে স্বপ্ন,
যা তুমার পৃথিবীকে আলোকিত করে-
মনে ফাগুনকে সাঝিয়ে দেয়;
যা নিশার বেলা তন্দ্রাকে ভাঙ্গিয়ে দেয়,
কিংবা - নিশি-দিন মনের ইচ্ছেগুলোকে-
প্রকাশ্যে ছুয়ে দেখার বাসনাকে জাগ্রত করে।

মনে করো যেনো- আমিই সেই প্রেম,
যার মধ্যে ডুবে-তুমি হাবুডুবু খাচ্ছো,
কখনো সজল চোখ,কখনো প্রসন্ন হাসিতে,
কখনো উদাসী,কখনো ব্যকুল চিত্তে
প্রহর গুণে গুনে- প্রতিক্ষায় থাকছো-
মিলনের বাসনায়...।

আমি কখনো দৃশ্যমান, কখনো ছায়ার মতো,
তপ্ত দুপুরে আমি- বৃষ্টির শীতল ছুঁয়া,
শিশির ভেজা নিশারে আমি- উষ্ণ চাদর,
বিষন্ন বিকালে আমি- রঙিন গোধূলি
বর্ষার সকালে আমি- আলোর ঝলকানি,
দুঃস্বপ্নের রাতে - মিষ্টি চাঁদের আলো
বিদিশার অন্ধকারে আমি- পথের দিশা
আর আমার মাঝেই লুকায়িত- প্রেমের আগাদ তৃষা।
আমিই আলো, আমিই ছায়া,
আমিই প্রেম, আমিই মায়া,
আমিই প্রাপ্তি, আবার আমার মাঝেই আশার হয় নিলাম,
অদৃশ্যে বিরাজমান- ভালোবাসা আমারই নাম।

সব আশা মরে গেলে, সবাই যদি যায় ফেলে,
ঝড়া ফুল তুলে নিতে-
আমি আছি পথের শেষে,
যদি ধরো হাত-
সুখী করবো সর্বস্ব দিয়ে.........!!
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
০৮,০৮,২০১৯ইং
দুপুর,
মিরপুর, ঢাকা।
********
*******************************************

0 comments:

Post a Comment